October 9, 2024, 8:22 pm

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

পদার্থে নোবেল পেলেন ৩ জন

পদার্থে নোবেল পেলেন ৩ জন

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

পদার্থে এবার নোবেল পেয়েছেন জেমস পেবলস (বাঁয়ে), মিচেল মেয়র (মাঝে) ও ডিডিয়ের কুইলজ (ডানে)। ছবি: টুইটার/নোবেল পুরস্কারের সৌজন্যেপদার্থে এবার নোবেল পেয়েছেন জেমস পেবলস (বাঁয়ে), মিচেল মেয়র (মাঝে) ও ডিডিয়ের কুইলজ (ডানে)। ছবি: টুইটার/নোবেল পুরস্কারের সৌজন্যেমহাবিশ্ব নিয়ে ‘যুগান্তকারী’ আবিষ্কারের জন্য এবার তিন বিজ্ঞানীকে পদার্থে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

 

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, আজ মঙ্গলবার সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী হিসেবে জেমস পেবলস, মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলজের নাম ঘোষণা করা হয়।

 

জেমস পেবলস কানাডীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক এবং অন্য দুজন সুইস নাগরিক।

 

মহাবিশ্বের বিবর্তনবিষয়ক গবেষণা ও দূরবর্তী একটি গ্রহ আবিষ্কারের কৃতিত্বের জন্য ওই তিন বিজ্ঞানীকে যৌথভাবে এই পুরস্কার দেওয়া হয়েছে। দূরবর্তী গ্রহটি ১৯৯৫ সালে আবিষ্কার করা হয়, যা সূর্যের মতো একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।

 

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন জেমস পেবলস, মিচেল মেয়র ও ডিডিয়ের কুইলজ।

Share Button

     এ জাতীয় আরো খবর